চাল নেই চুলো নেই ভেজেছি কবিতার খই
এছাড়া দেইনি কারো পাঁকা ধানে মই
কারো কাছে বেঁচতে যাইনি চাইনি কোন দাম,
বিনামূল্যের বাজারে করেছি নিলাম।
লিখেছি জীবনের যত আটপৌরে বাণী
লেখায় করিনি কারো কোন মানহানি
লিখেছি সযতনে আশা ভালোবাসা
লেখায় করিনি কোনো মশকরা তামাশা।
লিখেছি সুখ দুঃখের যত ইতিকথা
লেখায় দেইনি কভু কারো মনে ব‍্যথা
লিখেছি মানুষ হতে শিখতে ভদ্রতা
লেখায় করিনি ‌প্রকাশ‌ কোন অভদ্রতা।
লিখেছি সৎ আর অসতের বিপরীত ভাব
লিখে কারো ক্ষতি করে চাইনি কোন লাভ
লিখেছি মিটাতে মনের সৃজন বেদনা
লিখিনি করিতে কারো ভরা কলসি কানা।