সমুদ্রে করেছি অবগাহন,
শুধুই জলরাশি লবণাক্ততা।
বেড়িয়েছি পর্বত আকাশ সমান,
কতযে ধকল কন্টক গুল্ম লতা।


তোমার চিহ্ন কোথাও পেলাম না খুজে,
তবুও কেন বলেছিলে আখিঁ দুটি বুজে,
"আমাকে পাবে তুমি এসবের মাঝে"
ক্ষনকাল পরে সব গুলায়েছি সাঁঝে।


মানব জীবন গড়ে জীবিকার পরে,
সুখ দুঃখ করে বাচেঁ অপরের তরে।
আমি খুজেঁ ফিরি তব অবনী পরে,
হারানো তোমায় পেলাম জীবনের পরে।।