সংবাদপত্রের পাতাটা খুলতেই
শিরোনামের একটি কোণে,
তোমার নাম দেখতে পেলাম
তাই ভাবলাম আমি মনে ।


তুমি নাকি কলেজ বিজয়ী
চাঞ্জ পেয়েছো তিতুমীরে,
মায়ের মুখ করবে উজ্জল
দারিদ্র মোচন করে।


কলঙ্কিত সমাজটারে করবে উচু
মুক্তি পাবে সামাজিক ব্যাধি,
নিজ জীবনটারে বিলাইবে প্রগতির পথে
সমাজে সুখের নদী বইবে নিরবধি।


সমাজদশ্যুদের করবে পতন
সভ্যতার অভিশাপ থেকে করবে মুক্তি,
শ্রমবিমুখ হবে না কখনো
শরীরে আছে যত বল-শক্তি।


সমাজের তরে বিলাইছো প্রাণ
বাংলার তুমি সেই মেয়ে,
তোমার মত গুনমুগ্ধ নারীকে পেলে
করতো কবি বিয়ে।