কবির কাব্য প্রতিভায় আমি বাকরুদ্ধ!
আজ বাংলার মানুষ মুক্তি চায়;
বাংলার মানুষ বাঁচতে চায়;
তেইশ বছরের করুণ ইতিহাস;
মুমূর্ষু নর-নারীর আর্তনাদের ইতিহাস!
ইতিহাসের কবি, মানুষের কবি,
ফুলের কবি, মাটির কবি-
জাতির জনক শেখ মুজিব!


কবির কবিত্বশক্তিতে আমি মুগ্ধ!
তারপর অনেক ইতিহাস হয়ে গেল-
কি পেলাম আমরা?
কী করে আমার মায়ের কোল খালি করা হয়েছে;
নদীর কবি,দ্রোহের কবি,মুক্তির কবি,মানবতার কবি-
বঙ্গবন্ধু শেখ মুজিব!


কবির কাব্যিক প্রকাশ দেখে আমি হতবাক!
রক্তের দাগ শুকায় নাই;
আমি প্রধামন্ত্রিত্ব চাই না;
আমরা এদেশের মানুষের অধিকার চাই;
সবুজ মাঠের কবি,কর্মচারীর কবি,
শ্রমিকের কবি,কৃষকের কবি-
বিপ্লবী কবি শেখ মুজিব!


কবির কাব্যিক ঝংকারে  আমি অভিভূত!
আমরা যখন মরতে শিখেছি তখন,
কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না,
বাংলার হিন্দু-মুসলমান ভাই ভাই,
মুসলমানের কবি,হিন্দুর কবি,
ধর্মনিরপেক্ষতার কবি, সাম্যবাদী কবি-
মহাকবি শেখ মুজিব!


কবির কাব্য প্রতিভায় আমি বিমুগ্ধ!
রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো;
এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইন শা আল্লাহ।
এবারের সংগ্রাম আমাদের মুক্তির  সংগ্রাম,
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ।
মুক্তির কবি, সংগ্রামের কবি,
বাংলার কবি, বাংলাদেশের কবি-
রাজনীতির কবি শেখ মুজিব!