তুমি সন্ধ্যা  রাতের আকাশে
মিটিমিটি জ্বলে  ওঠা তারা |
পূর্ণিমার আকাশের চাঁদ তুমি ,
জোৎস্নায় ভেজা একটি প্রহর |
তুমি মোরগ ডাকা ভোরের
এক ফালি রোদ্দুর |
দুপুরের ক্লান্ত পথিকের তুমি
বটবৃক্ষের ছায়া |
তুমিতো সেই ,
গোধূলী  বেলার নীড়ে ফেরা পক্ষীটি  |
না ! না! তুমিতো ওদের মহারাণী ,
আমার লক্ষীটি |