এই সকালে থেমে গেলো
রাত নিশুতির বাস,
নেমে গেলো যাত্রী সকল
ছড়িয়ে বিরক্তি একরাশ|
শ্যামলা অথবা বাদামী মুখ
খুব রঙিন অথবা রোগাটে চিবুক,
নেমে গেলো একে একে,
বাক্স অথবা ব্যাগ হাতে ভীড়ের ফাঁকে|
আমি রেখেছি  দৃষ্টি অবনত ,
এই বুঝি সে নামলো বলে
যদি আমায় না পেয়ে মানবিকা হয় বিষ্মিত ,
ভুল পথে যদি যায় চলে!


সে তো বলেছিল রাত বারটার গাড়িতে চড়বে বসে,
ভোরের নিষ্পাপ আলো নিয়ে বলবে হেসে,
' এসেছি তোমায় জালাতে,চিবানো লেবুর রসে'
জমানো গল্পের মিছিল ছেড়ে দিবে মোর আকাশে||
যেটুকু ছিলো মাতানো বিকেলে,
           কফির চুমুকের আড়ালে,
অথবা থেমেছিলো যা তীব্র কথার ভুলে,
চোখের তীর বুনে নেবে তা কৌশলে|


তবে কেন এখনো এলো না মানবিকা,
সে কোন ভোরে থেমেছে নির্ঘুম বাসের চাকা|
সে কি তবে খুব যতনে দিলো ফাঁকি?
আগুনে জল ঢেলে ছাই চাপা দিলো নাকি!


আবেশে চোখ মুছে
হাটছিলাম একটু পিছে,
নখের আঙুলের খুব নিচে
চিমটি কাটলো যেন কেও যেচে!
তাকালাম ভ্রু কুচকে
রাগত নাকটা একটু সিটকে,
টেনে নিলো সে আমায় চেপে ধরলো চেনা শরীরকে,
অবশেষে আমিও পেয়ে গেলাম অদ্বিতীয়া মানবিকাকে|||