আরো একুশটা বসন্ত পার করে যদি আসি আমি
   তুমি কি চিনবে আমায়?
     দেখবে কি চেয়ে আমার আঁখির
কোল ঘেষে,কতোটা দীর্ঘ হয়েছে
           বিষাদের লালচে রাত|
হয়তো আমার সৌখিন চুল শিমুল তুলোর
   মতো ছেয়ে কাঁচা ছাই হয়ে থাকবে|
            তখন বুঝবে তো আমায়?


নিহত সেনার মতো দুটো অথবা আরো বেশী
  দাঁত হবে অস্তিত্বহীন,পোকার আঘাতে
          আহতের কাতারে থাকবে কিছু|
        সেদিন ডাকবে তো কাছে?


অম্ল মধুর কণ্ঠের সুর নির্বিকার হয়ে
  মৌনতার গান করবে অবাকহীন|
        সেদিন শুনবে তো আমায়?


অধরের নিথর উষ্ণতার লাভা গলে
  ভাঙ্গা বরফের মতো হবে উত্তাপহীন|
     তখন আদর করবে তো আমায়?


শিরশিরে আধো মৃত চামড়ার আঙুলে
   অথবা চিবুকে,ফেলনা ডালিমের মতো
             হয়ে যাবে অমসৃণ|
     সেদিন ভালবাসবে তো আমায়?