মেয়েটা হয়তো আমি কালো,
দেখতে নই অতো ভালো
তাতে কি বলো,
তবু তো হৃদয়ে জ্বেলেছি আলো|


ছিন্ন অন্ধ মন্দিরে,
বেঁধেছি প্রেম গীত সুরে
যতো দেখা দেখিলে বাহিরে,
চেয়ে দেখো এতোটুকু মোর অন্তপুরে|


সব দোষ করিল আমার চর্ম আকার,
তাই বুঝি নেই ভালোবাসার অধিকার?
দিন কি ভালো লাগে যদি না আসে আঁধার?
আলো দিয়ে করতে কি,যদি না সঙ্গী হতো ছায়ার!


আমার চোখও নীলকন্ঠ পাখির মতন,
সময় হলে উড়তে জানে যখন তখন
আমার ঠোঁটেও আছে রসে ভরা চনমন,
কেঁপে উঠে ভিজে দুপুরের সুপ্ত আলোড়ন|


আমার চুলেও কখনো মেঘেদের নীড় হয়,
কতো বেলী ফুল এখনো যায় অপচয়
আমার হাতেও মেহেদীর রক্ত জন্ম নেয়,
কাকনের দুলুনিতে উঠে বুঝি সুখের উদয়|


মেয়েটা হয়তো আমি কালো,
তবু তো তোমায় বাসি গো ভালো!
সাদা খাতায় লিখেছো কতো শত বলো,
সেই কলমের কালিটাও যে কালো!!