আমি জেগেছি পেরিয়ে এসেছি বায়ান্নর ভোর,
খালি হয়ে যাওয়া একেকটি মায়ের নিবিড় ক্রোড়|
প্রতিবাদের আগুনে ঝাপিয়ে পড়েছিল বাংলা বীর সন্তান,
মুখের বুলি বাঁচাতে দিয়েছিল রক্তের সুধা প্রাণ|
অশ্রু স্নানে ডুবেছিল স্বজনদের আর্তচিৎকার,
রাস্তার বুক ফেটে বেরিয়েছিল অজস্র ধিক্কার|
ত্যাগের মহিমায় সাজিয়ে উপহার দিয়েছিল বাংলা অভিধান,
ভেবেছি বহুবার আজও রাখতে পেরেছি কি এই ভাষার সম্মান?


একুশ এলেই মোরা বাংলা বর্ণে গন্ধে,ছন্দে,আনন্দে করি হাহাকার,
বুকের পাজরে টোকা মেরে,ফুল দিয়ে সাজাই লাল টিপের শহীদ মিনার|
ফেব্রুয়ারী কড়া নাড়লেই মোরা ভুল করেও হই একটু বেশী সচেতন,
দেশ প্রেমিকের চাদর চড়িয়ে হয়ে যাই নকল অভিনেতার মতন|


বছর জুড়ে হিন্দি,ইংরেজী গান মোদের খুব প্রিয়,
কেবল একুশ এলেই নাটকীয়ভাবে বাংলা সুর হয় মধু অমিয়!
ভাষার এমন নাটকের নিপুণ ঘটক কারা মোরা জানি,
তবু হয়ে সাবধানী দিয়ে যাই নানান ঢঙের বাণী|


হয়তো আজও রফিক সালামের আত্মা কেঁদে উঠে চারপাশে,
ত্রিসংসারের ঝাপসা কুয়াশাতে ভারি হচ্ছে তাদের দীর্ঘশ্বাসে|


চলো তবে বার মাসে ভালবেসে বাংলা ভাষাকেই পূজা দিতে যাই,
বাংলার আঁচলে স্বরলিপির চিঠি লিখে ঘুড়ি দেব উড়াই,
ফেব্রুয়ারী এলেই নয় এসো সব দিবসে মোরা বাংলা ভাষার সম্মান দেব বাড়াই|||


     ~~~~বাংলা আমার ভাষা~~~~