ভ্রমর শাখে উঠিল জাগিয়া প্রাণের প্রদীপ,
মধু ঝরা লগনে বধূয়া কেন গো নিশ্চুপ?
স্বপ্তর্ষি নক্ষত্রের ফুলের টোপর তোমার লাগি,
সাধন করিতে হইলাম বিবাগী|
মৌন বীথির লাজ কিশোরী তনু মনে উতলায়,
অনুরাগী স্পর্শে আসিয়া ফিরিয়া নাহি চায়|


কখন যে শ্যাম বরণ আঁখি মেলিয়া অধর দিলো চুমি,
নাহি জানিল নিকট আধাঁরের নিশি নাহি জানিলাম আমি|
কাঁকন খুলিয়া তবে বাসর টানিল ধরণীপাতে,
গ্রহণ লাগিয়া নদী সাগরের মিলন স্নান ঘটিল প্রেমেতে|


গ্রীবার কোল ছাড়িয়া কেশ নামিল বক্ষতলে,
যেন চঞ্চলা তরণীর পাল তুলিয়া নিরুদ্দেশে পাঠাইয়া দিলে|
কামনার লীলা বর্ণে লুন্ঠিত আজ মোর দেহ পল্লব,
যৌবন পাখির সুধা মিটিল,তাই বুঝি থামিল কলরব|