তুমি তো এসেছিলে তুমুল জনতার ভীড় ঠেলে,
আমার পাশেই দাঁড়িয়েছিলে নায়াগ্রা জলপ্রপাতের নয়ন তুলে|
ট্রাফিকের সিগন্যাল ভুল করে ছুটেছিলে রাস্তার ওপাশে,
ধুলো মাখা হাসির জল ছড়িয়েছিলে একটু কেশে|


হায় আমি বুঝিনি সেটাই 'একচেটিয়া আমার তুমি' ছিলে,
না জানি কি সংশয় ছিলো মনে ডাকিনি প্রিয় নাম তুলে|
প্রেমের আরতি জেনে যদি ফিরে না চাও আমার পানে,
শতাংশ ভয় পুষে যাইনি চঞ্চলা ইশারার টানে|


তুমি তো হেঁটেছিলে এই গলিতে ভিজে চুল শুকানোর ছলে,
প্রথম সকালের দোয়েল মাখা রোদের আদর গিলে|
নিঃশ্বাস ভারি করে কিনেছিলে দরকারী জিনিষ চেনা দোকান গুলোতে,
কখনো থমথমে মুখে টলছিলে রিক্সার আধো ঝাকুনিতে|


আমি চিনিনি তোমায় আমার খেয়ালের পাশ কেটে গিয়েছ কখন,
একতা মনের নিয়মিত দৈন্যতা বুঝিনি তখন|
বিলাসী প্রাসাদে ক্যাকটাসের কাঁটায় সুখ খুঁজিনি বলে,
অচেনা হরিণীর মতো অপেক্ষায় রেখে বারবার যেতে চলে|


তুমি তো ডেকেছিলে নাগরিকতার টানা পোড়ন ছেড়ে,
বসেছিলে খুব নিকটে সহযাত্রী হয়ে বাসের ছিটে চড়ে|
সবুজ বাঁকের ডিঙ্গি নৌকায় নড়ছিলে চাঁদনীর পাশে,
এই শহরের এপাশে ওপাশে তুমি তো এসেছিলে নানান বেশে|