হৃদয় সে তো এক উড়নচন্ডী পাখি,
কাকে বোঝাই আমি তার কতো জালা বাকি!
লটারীতে হেরে গিয়ে সে,পাঁচ আঙুল কাটতে চায় নাকি!
সাধ করে তার সকাল বেঁচে আঁধারের কাছে সন্ধ্যা কিনতে বাকী!
সর্প রাণীর ফুলের রস তার বড্ড লাগে যে মধু,
পিপড়ের কুটিরে বসে দেখে যে অযোগ্য স্বপ্ন শুধু|


সমুদ্র কাননে ঘাস ফড়িঙের সিংহাসন চায় গড়াতে,
লবণ জলে চিনির ভ্রমরা চায় উড়াতে|
তারাদের তরল বানিয়ে পাহাড়ের গায় ঝর্ণা বানিয়ে চায় ঢালতে,
জ্যামিতিক চাঁদের হ্যারিকেনে জল ঢেলে আলো চায় নেভাতে|
শরতের ফুল এনে ভুলে,বসন্ত দেয় রাঙিয়ে,
বন ময়ূরীর পালক খুঁজে প্রেমিকার খোঁপায় দেয় সাজিয়ে|


বুদ্ধিহীন হৃদয় থাকে যে চিরকাল শিশু,
যুক্তির পেছনে লড়তে গিয়ে চায় না হতে ভয়াল পশু|
তার অসম নীতি করে মোরে দিশেহারা,
তবু তো অচল আমি এই মগজহীন হৃদয় ছাড়া|