কিছু হয়তো ছিলো তোমার মনে,কিছু হয়তো আমার মনে,
মাঝখানে ছেঁড়া সুতো লাগেনি জোড়া কোনখানে|
কিছু ছিলো দ্বিধা,ভয় কিছু আশংখা,সংশয়,
তাই মাঝি বইতে পারেনি তরণী ছিলো যে স্বাধীনতার পরাজয়,
তুমি পুষ্প ললনা কতো পুরুষের স্বপ্নকামিনী,
আমার ভাবনায়ও হঠাৎ এলে তুমি,তাই তো দীর্ঘ হলো রজনী|


এতোদিন পর বললে তুমি করেছি আমি ছলনা!
জানতে চাই তোমার মনের কামনাও ছিলো কি তাই বলো না?
কল্পনার আধিপত্য থেমে গেলো নিষ্ঠুর বাস্তবতায়,
নখের চারা উল্টে গিয়ে ঝরছে রক্ত আঙুলের ডগায়|


তুমি হয়তো জানলেও না,
অনেক আশার প্রশ্রয়ে ভেবে নিলাম তোমায় আমার প্রেরণা,
কিন্তু বাঁকা চাঁদের আমাবস্যায় পাল্টে নিলে তোমার মনের ধারণা|
তবু তোমার মাঝে শিখেছি অনেক অজানা,
ভালোবাসতে শিখিনি আমি ভালোবাসতে জানিনা|


জানি ক্ষতি নেই তোমার তবু পরিণতি মানতে হবে আমার,
জীবন এমনি হয়,যায় না বাঁধা একই অভ্যাসে একই শৃঙ্খলার|
এমনি হওয়ার ছিলো নিয়তির নাটকে,ভিজে কয়লায় জ্বলবে আগুন আবার,
জানতে চেও না তুমি তবু ফুটো কয়েন অচল হয় কেন বারবার|