অর্ধ পৃথিবীর প্রথম দুঃখ হয়ে দেখাব আমি,
হয়তো তা পুরো পৃথিবীর সুখের চেয়েও দামী|
ভবের হাটে নষ্ট হয়ে প্রেম করেছি বেচাকেনা,
কিছু হিসেব তোমাদের খাতায় রইলো জানি দেনা|


নই আমি বেহেশতী জাহাজে জাফরানি পালকের নাবিক,
হ্যামিলনের বাঁশির রাগিণীতে কেন দিক ভ্রান্ত হও পথিক?
তোমাদের নগরীতে এসেছি দুঃখের ফেরীওয়ালার বেশে,
কিনে নিয়ে খাঁচার সুখ পাখিদের রেখে যাবো আর্তচিৎকারের দুঃখ পরিশেষে|


তাই বলি তোমরা সকল পরম আদরে মায়ার ছলনায় দেখো না আমার হাসি,
আড়ালে লুকানো যন্ত্রণা দেবো ঠোঁটের গোলাপ হবে তখন বাসি|
তাই আমি মিছে বলি ভালোবেসে বলি আসলে তো ভালোবাসি না,
আমার গল্পের রাজা আমি তোমরা তো আমার কেউ না|


তোমাদের করবো বন্দী আমার নীলুয়া চোখের চতুরতায়,
ঝোপ বুঝে দিলে কোপ,কে আর তোমাদের বাঁচায়?
বিরহ আমার সয়না আমি যে ভীষন সুখ প্রেমী,
তাইতো সব লুটে নিয়ে যাই জানলে না কেউ যে মিছে ছলনা আমি|