একমুঠো মাটির জন্য ক্ষতবিক্ষত পৃথিবী
মুখের কাছে এসে শব্দের বজ্র খেলা করে,
আসমানে আলোহীন চাঁদ ফণীমনসার কাঁটায় বাঁধা
শিকল গেঁথে মরে থাকে অজস্র ফুটফুটে জোনাকি।


জলে ডোবা ধানের ক্ষেতে মরে থাকে ইঁদুর শেয়াল
শ্যাওলায় ভরা নৌকায় আশ্রয় নিয়েছে অন্ধ কুকুরেরা,
শেষ কাল বৈশাখীতে থেতলে দিয়ে গ্যাছে তাদের চোখ
চক্রাকার বৃত্তে ঘুরতে থাকে একের পর এক প্রার্থনা।


জন্মের পর দেখেনি যে মাটি আর কত শতাব্দীকাল
অপেক্ষা করতে হবে তাকে; এই সেই একমুঠো মাটি
নিজের অজান্তে কখন বিপ্লবী বেশে সৃষ্টি করেছিল মানুষের ইতিহাসে
করোটি খুলে দেখো তার; সমস্ত প্রাণিজগৎ আশ্রয় নিয়েছে সীমাহীন জ্যোৎস্নায় ।