ওর বাউল চোখের অদম্য টানে,
বারবার ছুটে যায় দিনে রাতে,
পাহাড় দেখার নেশায়। তখন ওপাহাড়--
কুয়াশাচ্ছন্ন বরফে মোড়া,এখনো বসন্ত আসেনি-
ফুলও ফোটেনি সবেমাত্র কুঁড়ি।এক্দিন----
রূপরেখা স্পষ্ট হল রূপোলি জোৎসনায়।
ও বলল 'কাছে এসো আমাকে দেখো আজ বসন্ত ।
সেদিন বরফ ঢাকা চাদর নেই ......শুধু উন্মুক্ত পাহাড় ।
আঁকাবাকা পথ বেয়ে ওপরে ওঠা,
ক্লান্তির ছাপ স্পষ্ট, তবুও অনাবিল আনন্দ ধমনীতে।
পাহাড়ি ফুলের মাতলা ঘ্রান,
প্রতিটি রোমে রোমে মাদকতায়--চোখ বন্ধ হয়ে যায়,
আঁধার নামে।স্বপ্নও নামে। দরজা খুলে যায়...
সৃষ্টির সুড়ঙ্গ পথ ভেসে ওঠে,সৃজনশীলতার আঁকিবুকি চারপাশ জুড়ে।
ও বলল ......"ঝাঁপ দাও সময় হয়েছে তোমার"।আমি পারিনি.....
অজানা ভয় স্নায়ুতে সংকেত পাঠায়, ফিরে আসার।


আজ আমি পরিনত......
ঝাঁপ দিতে জানি,ভয় লাগে না.........ভালোও লাগে না।
তোমাকে খুঁজি ওদের মাঝে,পাই না । অতৃপ্তি বাড়ে......
তোমাকে প্রতিক্ষণে হারায়।তমসা নামে......
অতৃপ্তি বাড়ে.........প্রবল চাপ শিরায় শিরায়।
আজ আমি মুক্ত রক্ত মাংস থেকে।