যে নন্দিনীর তরে,নতজানু হয়ে;
যে আদম কেঁদেছিল ঈশ্বর সমুখে ।
সেই নির্লজ্জ আদম বাচ্চারা আজ !
বদ্ধ ঘরের বিছানায় অথবা খোলা রাস্তায়, দিনে রাতে
ওদের বিষাক্ত নখরাঘাতে,যন্ত্রনা আর লাঞ্ছনার কাঁটাতারে-
বিদ্ধ করে তোমার নন্দিনীর অনুতনু ও মন ।


মা তুমি আর এখানে এসো না
তোমার নন্দিনী ভালো নেই !
তুমিও থাকবে না ।
ওদের ধ্বজাহীন পৌরুষত্বের আস্ফালনে !
তোমার বুক ফেটে যাবে ।
চোখে জল আসবে না ভয়ে ।
এখানে খুব ভয় করে মা;
আঁচল খুজি তোমার     _।
আমায় একা ফেলে কেন পালালে তুমি ?
রক্ত মাংসের খোঁজে ঐ উন্মত্ত কুকুর গুলি ,
সর্বদা লালা ঝরায় বিকৃত দাঁত খিঁচিয়ে ।


মা এখন তোমার নিত্য যাতায়াত
ঈশ্বরের বাগনে । বলে দিও তাঁরে ;
আমায় মুক্তি দিতে ,ঘুমাবো তোমার কোলে ।
কতদিন ঘুমায়নি এ গভীর অসুখ ভরা পৃথিবীতে ।
মা জেনো এতটুকু ভালো নেই তোমার নন্দিনী ,
কাঁদতেও পারে না যদি ওরা খবর পাই ।