ঝিকিমিকি তারাভরা জোনাকি রাতে
রুপোলি আলোয় মোড়া সবুজ ঘাসে ভরা মাঠে;
পাশাপাশি ব্সা তোমার আমার মৌনতা ভেঙে
মায়াবি রাতে হারিয়ে যায় নিঃসঙ্গ পাখির ডাক ।
পালক ঠোঁটের মৃদু হাসিতে উড়ো হাওয়ায় ঝরে যায়
তোমার এলো কবরীর মল্লিকা,উড়ে যায় হলুদ ওড়না ;আর
বুকের দাপাদাপিতে আমি দূর দ্বীপবাসি হয় তোমায় নিয়ে--
ময়ুরপঙ্খী নৌকায় ভাসতে ভাসতে ।
তারপর মুখোমুখি তুমি আমি
এক অদ্ভূত নেশা নামে তোমার কাজল কালো চোখে,
কবরী খুলে ছড়িয়েছে গন্ধ বাতাসে বাতসে ।
যখন তোমার শব্দহীন লাবন্য আমার রোমরাজিতে,
হৃদয়ের অলিতে গলিতে ঘুরপাক খায় ; আশ্চর্যভাবে
তোমার আঙুল আমার আঙুল ছোঁয় ।
সঞ্চারিত উষ্ণতায় আরোও নিবীড়তায় জোয়ার আসে,
দুটি উন্মত্ত ঢেউ আছড়ে পড়ে বুক জুড়ে ;তারপর
নোনা স্বাদ, স্বাদকোরকে ছড়িয়ে টেনে নিয়ে যায় - সমুদ্রের গভীরে ;
আদি গুহায় যেখানে থাকে - ভালোবাসার বিন্দু বিন্দু মুক্তকণা ।


যখন  ঐ মুক্তকনা দু্ ' বুক ভরে নিয়ে কিনারে দাঁড়ায়
ছড়ানো বালির স্তূপ , ঝিনুক , ভোরের আলো ,শঙ্খচিল নীলাকাশ -
বলে দাও ছড়িয়ে দাও ভালোবাসার মুক্তকনা ঐ হিংসার বুকে ।।