টিক টিক টিক
সময় চলছে সময়ে একদম ঠিক;
আঁধারে আঁধারে হিমাঙ্ক
আলোর তাপমাত্রা ছুঁয়েছে গলনাঙ্ক
উবে যাবে! একদম ঠিক ।


যে-টুকু বাকি তার
দিয়ে জ্বালি অন্ধ দ্বার;
দূরে ভয়; রক্তরাঙা শপথে
দৃঢ় জানি;বিমুখ বিপথে
আবাদি হবে ! শতকোটি যন্ত্রনা ভার ।


যত শব মহামারি অঙ্কনে
কত কালি! ধরা লাস্যময়ী বদনে


সময় আছে খোলা হাত মুঠো করার
আঁধার ভেঙে; কলঙ্ক মোছার
দৃঢ় অঙ্গীকার; দেখার হাসি নবান্নে
ঘরে ঘরে ; উচ্ছসিত লাল কচি ফুল
আতর ঢালার; রুক্ষতার বুক চিরে নব মুল
গেঁথে দিয়ে; মিলনমালা আকাশে বাতাসে নদীতে
একতাল নিয়ে; সুরে ভাসা আজান আর শঙ্খধ্বনিতে ।


এখনো সময় আছে খোলা হাত মুঠো করার ।।