শৈশবের আবছা স্মৃতি ছাড়া
কিছুই দেবার ছিল না ,
এই ত্রিশের দোর গোড়ায় দাঁড়িয়ে ।


জানিনা কেনো ভালোবেসে ছিলে ?


এটুকু জানি,আমার কবিতার জন্ম দিয়েছে
তোমার দাবিহীন ভালোবাসা ।


আমি দেখেছি তোমার ভালোলাগা
বিস্তীর্ন বালুচরে আছড়ে পড়া সমুদ্রের ঢেউ
নীল আকাশ নীচে উড়ু উড়ু মেঘের খেলা
গোধূলিতে ডানা মেলা এক ঝাঁক পাখির গন্ধ
ভোরের আলোয় ভেসে যাওয়া বুনো হাসের চিৎকার
এসবই ছিল তোমার নিত্য ভালোলগা। আমার প্রথমবার ---
এমনি করেই একত্রিশম বসন্তে ,
খেয় হারিয়ে তোমার আদুরে জঙ্গিপনায়
আমার হুল ফোটানো ছিল তোমার চরম ভালোলাগা ।
তাই ভেজা ক্লিভেজের স্বাদ ছিল ঠোঁটে প্রথমবার ।


কথা ছিল পরের বসন্তে ঘরে আসার লাল চেলিতে
কথা ছিল মধুরাতে আমার প্রথম কবিতা শোনাবার ।
কথা ছিল   দুটি স্বপ্নের     এক   হবার  ।


এ বসন্তে এলে না ,জানি পরের বসন্তেও না ।
কবিতা শোনাবার ছিল তাই কবিতা ছাড়তে পারি না ।
রঙহীন বসন্ত যতই বাড়ুক এ জীবনে ।