তুমি যার আছো তার-ই থেকো বধূ ;
পারবে দিতে তোমার জীবনের একটি রাত শুধু।
আমি জানি আমার এ বে-পরোয়া দাবিতে
দ্বিগুন অ্যাডরিনাল ঝরে তুমি প্রবল চাপেত ।
যৌনতহীন একটি রাত পারবে না দিতে আমায়,
বলতাম মরুহৃদয়ে রয়েছ তুমি,কোন গভীরতায় ।


ঐ একটি রাত হবে শুধু তোমার - আমার
হাজার স্মৃতি ভরে নেবে ভগ্ন হৃদয় আধার ।
রবে চাঁদ ফোটা জোনাকিরাত বাইরে জানালার,
শূণ্য ঘরে অনেক জায়গা মুখোমখি বসিবার ।
সেদিন বলবো না ব্যাকডেটেড ম্যাকবথ ইলিয়াড-ওডিসি
বলবো না কবিতার পাতা উল্টিয়ে তোমায় ভালোবাসি ।
কিছুই বলবো না কত রাত, তোমার স্বপ্নে ভেসেছি
তোমাকে নিয়ে কত ঘর ভেঙেছি আর গড়েছি ।
সুস্মিতা তুমি জানো না, ঐ বেখেয়ালি হাসির ছটায়
কত শত প্রহর পুড়েছি আর মেখেছি ঐ ধূসর ছাই ।


যখন খোপার বাঁধন খুলে মদির সুবাসে ভরাবে বাতাস ,
ঐ চেনা বাতস হতে খুঁজে নেবে প্রাণবায়ু আমার প্রশ্বাস ।
বাসন্তিরূপ ঢেলে বিশ্বময় হাসির তলহীন অক্ষির চাহনিতে
নাটরের বনলতা,ভিঞ্চির মোনালিসারা তলাবে তলানিতে ।
ক্ষনে ক্ষনে পোড়া মোমের আলোয় ফোটা তোমার প্রতিচ্ছবি
হৃদয়বন্দী ,বাকি কিছু রজনী ছড়াবে জোছনা;হয়ে বিভাবরী ।
বলো সুস্মিতা পারবে না দিতে আমায় তোমার রাত-একদিন
তবুও জানবে না তুমি কিভাবে হয়েছো আমার চিরকালীন ।


ভালোবাসার ইতিহাসের পাতা জুড়ে রবে তুমি শুধুই তুমি
তোমায় ভালোবেসে ইতিহাসের মলাট হব আমি শুধুই আমি ।।


বি : দ্র : -----এই কবিতাটি  মহারাজ ভাইকে ডেডিকেট করলাম ।