কতকালের এদো ওলিতে গলিতে ফুটপাতে রাস্তায়
প্রতিচ্ছবি খেলে যায় আলো ঢাকার সানগ্লাসে বা রেটিনায় ।
বাড়ানো খালি হাতের ভিড় বুকভরা আর্ত রূদ্ধশ্বাস
ঠেলে দিয়ে আমরা বেছে নিয় ভিড়হীন বাইপাশ  ।


লেখকের কাব্যে,কবির কবিতায়,রাজনিতীর মুখর ভাষ্যে
বলতো ওদের লেখা হয়নি কোন সেই মহাকাব্যে ?
আর কতদিন ওদের খোরাক বানাবো আমরা  ?
চেয়ে দেখো আমাদের যত প্রাসাদ ওদের শবে ভরা ।


আমাদের খুশিতে পোলাও বিরিয়ানি লাখ টাকার ঝাড়বাতি
উল্লাসে উল্লাসে  জ্বেলে রাখি ওদের বুকে ঘোর কালোরাতি।
তাই ভয়ে থাকি দাবিয়ে রাখি আমরা জ্ঞানহারা দিশেহারা
আজন্ম ভয়হীন প্রান্তিক ওরা, ওরা যে সর্বহারা  ।


বদলেছে সবকালে আমাদের মুখ বদলায়নি ওদের মুখম্লান
ইতিহাসের প্রথম হতে শেষ পাতা জুড়ে এখন বর্তমান ।
ভুলে যায় সব রাতে ঘরে বাইরে তুলোর নরম আদরে
রয়ে যায় ওরা চিরকাল তিমিরে প্রত্যেক দিনেরাতে ।