রন্ধ্রহীন অন্ধ রাতে শুধুই আমি আমার বিজন বাটে,
স্মৃতির  আনাগোনা  বন্ধ;  মন্বন্তর  হৃদয়  হাটে ।
নিষাদ নিঃসঙ্গ হৃদয় চেপে ধরে -
কুটিলকাল কোনোকালে ছিল না দূরে ।
মরণবৃত্তে আমি তুমি পরমাত্মীয়,জীবনকালে দুরাশা;
ক্ষনকাল নীড়মুখী বিহঙ্গ কোন টানে বাঁধে বাসা ?


নির্বোধ আমি মিছেই স্মৃতির পিছু ধাবি দিবা-নিশি ;
বিরহ-বিষাদ প্রেমে তাই কি আমি বেচি টুকরো হাসি ?
শূন্য এ বাটিকা , বাইরে সমুদ্রস্তনিত পৃথিবী ;
সোৎকন্ঠ মন এখনও আঁকে সোমত্ত তোমারি ছবি ।
তোমায় ছূঁয়েছিল এক রজনীতে, দশ আঙুল এ মন;
তাই রতির পাহাড়ে উঠে করিনি তুষার-স্বপ্ন  রঙিন ।


আমার এ তূণীর কর লেখে তোমারি আলেখ্য ,
বহু সূর্য অস্তগত ,এ অমানিশায় উজ্জ্বল তুমি; স্মৃতিই মুখ্য ।
তবুও পথিক ছিলেম তোমার ও আঙিনায় -
নিঃসঙ্গ প্রেম বর্তমান স্থবির রাত্রির বিরাট ডানায়
ভেসে যায় পান্ডুর মন; আকাশেতে শোনে কান পেতে ,
নিঝুম তোমার পদধ্বনি; হেঁটেছিলে জীবন অতীতে ।
সে -ও   বুঝি শেষ হবে আগামী শেষ ভোরে --
নিঃসঙ্গ প্রেম রবে আমার কাব্যে, আমি মহাকালের ঘরে ।।