ঋতু আসে ঋতু যায় -
অশান্ত মন খুঁজে বেড়ায় ;
বেশি আরো কিছু বেশি -
তিক্ততায় বাড়ে পচন সর্বগ্রাসী ।


         দুর্বার জঙ্গমে মেতেছে নগর ,
         রুদ্ধশ্বাস; প্রেম কঙ্কাল সার ।
         ভালবাসা ভিখারি দুরন্ত দ্বেষ -
         মরণে নেই কান্নার শেষ  !


অধর্মের হাটে আমি বিদেশী ;
বৃথায় খুঁজি প্রেমের বাঁশি  ।
এপার ওপার সর্বনাশার ফাঁদ -
পূর্ণিমা এখন জোছনাহীন চাঁদ !


         ত্রিযুগ পরে বর্তমান কলি ।
         পথ আপথ; চতুর্দিক কানাগলি।
         চেতনাহীন মন আঁধার অভিলাষি -
         আমরা অদ্ভূত আমরা পৃথিবীবাসী !


যুগের তালে সব বদল,
সুধাও এখন লাগে গরল ।
পদে পদে অদ্ভূত ছায়াবাজি ;
পশুতে না , মানুষে ভয় আজি ।