আজোও খোঁজে এ দুটি আঁখি,
দিনে-রাতে  সকাল-সাঁঝে -
রাতের অনেক তারার মাঝে ।
আয় না ফিরে- আমার সকাল বেলার পাখি ।


সেই লুকোচুরির খেলা সবুজ বনে বনে ।
এক এক্কে এক,দুই এক্কে দুই,তিন এক্কে তিন ;
নামতাতেই কেটে যেত কোন্ সে সারাদিন ?
সকাল বেলার পাখি-বুঝি আর পড়ে না মনে !


কাগজের নৌকা কেমন ভাসিয়ে দিতাম ?
হাঁটু-জল সেই পাগলা নদীর বুকে ।
ভোঁ কাট্টা ঘুড়ির খেলা নীল আকাশের বুকে ।
ও পাখি আয় না ফিরে,কেমন আছিস-একটু ছুঁয়ে দেখতাম !


একটু খেলে কোথায় উড়ে গেলি ?
ভর   দুপুরে  একলা  আমার  মন,
শুধুই খোঁজে শীতল ছায়া কোণ ;
তোকে যায় না ধরা-বৃথায় স্মৃতির ডানা মেলি ।


বন্ধ চোখে ভেসে আসে সকাল বেলার ডাক ,
'খোকা দুপুর হলো আয় ঘুমোতে আয় '
আমি বলতম-'দাঁড়াও না আর একটু খেলে যায়'
হারানো সব সুখের স্মৃতি-অন্তরেতেই থাক ।


দুপুর কেটে বিকেল হলো যেই -
কালের পাখি সাঁঝের প্রদীপ নেভায় ;
সকাল বেলার পাখি সকাল বেলায় রয় ।
ছিল আমার অনেক যে বলার -
কেউ বলে না 'একটু থাকো আর"।
হঠাৎ দেখি উড়ছি আমি সকাল বেলার পাখির সাথেই ।