কিসের আগুন!  কিসের আগুন!
জ্বলছে দিকদগন্তে ।
ছাই ঘেষা রঙ বসন্তে ,
কিসের আর্তনাদ কান্না করুণ ।
সুর হারানো হলুদ পাখি !
মূর্ছিত বিবর্ণ ফাগুনে ।
বিষাক্ত পবনে-গগনে ,
কিসের আর্তনাদ ! ছলছল আঁখি ।


কিসের ধোঁয়া !কিসের ধোঁয়া !
ভরেছে দিকদগন্তে -
রূদ্ধশ্বাস কঠিন যুগান্তে ,
রক্তপিশাচ মৃত্যু ফাঁদের জুয়া ।
ধকধক ঐ রূদ্ধ বুকের মাঝে -
কিসের চাপান-উতোর ?
স্তূপময় নিথর শরীর -
জমা পড়ে সকাল-সাঁঝে ।


আসছে ছুটে আসছে কিসের দল ?
হিংসাময় চোখে-
আঁচড়কেটে নখে,
প্রশ্ন করে "তোরা কোন্ দল?"