আমি হাসির ফেরিওলা ভাই
সারাদিন হাসি বেচি  তাই ।
বলো   কে   নেবে   হাসি  ?
বৃদ্ধ নতুন  টাটকা    বাসি  ।


কেমন হাসি চায় গো তোমার ?
সেপাই মন্ত্রী বা  দানব রাজার ।
পাগলা বাউল ফকির স্বর্বহারা
কারণ ছাড়া অট্টহাসি হাসে যারা ।


উড়ুৎ-ফুড়ুৎ  কিচির-মিচির
পায়রা শালিক চড়াই তিতির ।
পাগলা  হাতি   বুনো   হুলো
কেমন হাসি  এদের  গুলো ?


সরু-মোটা  লমবা-বেঁটে
মন্দ - ভালো ও বিদঘুটে ;
হাসির পেটো হাউয় তুবড়ি
ভর্তি আমার হাসির ঝুড়ি ।


নরম গরম  কঠিন  সোজা
হাসির চাবি মাথায় গোঁজা ।
নাও গো হাসি যেমন খুশি
সাদা কালো  দেশি বিদেশি ।


বিঃদঃ--পরের অংশ আগামি দিন ।