হো হো হো  হা হা হি
মোটা গলায়  হাসবে মিহি
চাপতে গিয়ে বিকট হাসি
রামগরুরের প্যান্ট গেলে ফাসি
তাই না দেখে হাট টিমা টিম
হেসে হেসে মাঠে পারে ডিম ।
এই না দেখে নেংটি ইঁদুর
হেসে হেসে চলেছে ভরদুপুর।
দেখতে পেয়ে হুলো মাসি ,
নিয়ে গালে চাঁদের হাসি ।
নাচতে গিয়ে পাঁচিল গলে ,
পড়বি পড় ভুলোর কোলে।
হাসতে গিয়ে ডালটি ছেড়ে  !
হুনু,ভাংলো কোমর নীচে পড়ে।
চি- চি- চি   হাসির  তালে ;
হাংলা বাদুড় দোলে  ডালে ।
নির্বোধ হাসি শুনতে পেয়ে পথ মাঝে;
নেংটি ইঁদুর দেখে চেয়ে বন  মাঝে -
কেশর নেড়ে ম্যাও ম্যাও মুচকি হেসে ;
পশুরাজ সিংহ বসে বিড়াল পাশে ।
ব্যা ব্যা হাসছে শিয়াল গাধার মতো !
হাসির নাটক হবে " উলটো  যতো "।


অবশেষে বুঝতে পারে নেংটি ইঁদুর-
মধুপুর আর তো  নয়  বেশি দূর   ।
চাইলে তুমি হাসতে পারো যেমন তেমন!
কারন ছাড়া হাসা যায় নাই তো বারণ ।


এদেশে এমন হাসি যায় না দেখা আর !
পারমিশন ছাড়া হাসা বড়োই  ভার ।
জ্বলছে মাটি  পুড়ছে মানুষ  ও  মা  !
হাসির টুঁটি ধরছে চেপে ,দিচ্ছে চাপা ধামা  ।।