যেদিন তোমার গর্ভে আমার প্রথম সুত্রপাত ;
সেদিন কত উদ্বেগ তোমার মনে কেটেছিল রেখাপাত ?
কিসের  টানে 'মা'  দশ  মাস  দশ  দিন ?
তোমার রক্ত দিয়েছিলে আমায়  প্রতিদিন ।
কত বেদনা সয়ে আনলে মোরে ধরার বুকে ?
নাড়ী কেটে হয় ভিন্ন ; মা তোমার থেকে ।
ভয়ে মা শিউরে উঠি ,   কাঁদি  প্রথম বার  ।
মনেহয় গর্ভ তোমার অনেকভালো ,হোক না যত আঁধার ।


'মা' কষ্ট হারিণী ,  'মা'  আনন্দ  সমাহার ;
'মা' আত্মদানের কাহিনী, 'মা' সুখের মনিহার ;
'মা' জা-ন্-নাত আর জা-ন্-নাত তোমার চরনে ।
ওগো 'মা' দেখেছি খোদার নূর তোমার নয়নে ।


তব সন্তান  মঙ্গলে চিরকাল প্রার্থনায় বসে ,
মরণ জয়ে  সন্তান   বুকে নব প্রাণ আসে !
সময়ের ছাপ বাড়ে জননী অঙ্গে , কেশে -
ব্যর্থ স্থির মন শিহরিত ,নয়ন জলে যায় ভেসে ।


খোদা কি জানে বিস্ময় 'মা' তোমার মহিমা ?
তুমি অনন্ত অক্ষয় ;পৃথ্বি মাঝে শ্রেষ্ঠ তুমি 'মা' ।।