সেদিন
রোদঢালা দুপুর ,
বাতাসে
অষ্টমীর সুর ।
নগরে
জনতার ঢল ,
গগনে
প্রতিধ্বনিত কোলাহল ।
মন্ডপে
ঢাকের ঢ্যাং-কুর
বাতাসে
অষ্টমীর সুর ।
ছেলেটি
হবে বছর চার ।
শোনেনা
বারণ মা ' র  ।
আড়াল
হলে চোখের পর ,
একছুটে
রাস্তার  উপর ।
অঞ্জলি
মায়ের দু ' হাতে ,
ঝরেপড়ে
মায়ের চরণেতে ,
সন্তান -এর
মঙ্গল  কামনাতে ।
লোকমুখে
সংবাদ   আসে ,
দেহ কার
পড়ে রাস্তার পাশে।
দু'হাতে
সরিয়ে ভিড়  জনতার ,
দেখে মায়ের
চোখে নামে আঁধার
রক্তমাখা
নিথর      নন্দন ,
মায়ের
কান্না       করুণ !
চলে গেছে
সু -  দূ - র  পারে,
কোনদিন
আসবে না ফিরে ।
বাতাসে
অষ্টমীর সুর ।
সেদিন ছিলো
রোদঢালা দুপুর ।।