ব্যর্থ অভিযোজন অন্তহীন জনতার ভিড়ে ;
তুমি আমি হিংসাত্মক, সমকাল কলুষময়-
দ্বন্দ্ব প্রচুর ; ছন্দের পায়ে পড়ে শিকল  ।
হর্ষ কোন্ দূর দিগন্ত কোনে ?
চৈতন্যহীন আবিশ্ব জুড়ে প্রাণহন্তার সাম্রাজ্য ।
সলজ্জ নগ্নতায় সাচ্ছন্দ নরম শরীরে !
পৃথিবীর নারী বন্দী তাদের দৃঢ় বাহুডোরে ।
রাহুগ্রস্ত পৃথিবীর বুকে তমসা বিস্তর ।


কোথায় দীপ্ত বিশ্ববিজয়ীর দল ?
সমুখে আবারও কুরুক্ষেত্রের দামামা বাজে ।
ভাঙো ভয় । তোলো বল্লম  - ফালাফালা হোক !
ক্ষিপ্ত উন্মাদ দৈত্যর বুক । আর -
রুধির স্পর্শে ধুয়ে যাক পরমগ্লানি ।
পাথুরে পাহাড়ে ফুটুক ফুল ;ছয় ঋতুর ।