তিলে তিলে সাজানো সংসার ,
কৃষ্ণচূড়ায় ঢাকা বাগান ; এ সব
তোমারই তো ছিল পরমা । তবুও তুমি-
তিক্ততায় দিলে উপহার ; প্রেম ছিন্ন-ভিন্ন ।
শিল্পীর শৈল্পীকতা নাকি শুধুই শ্লেষ্ম !
আরামের চাল কথা বেচার তাল ;ওরা বলে ।
পরমা তুমিও কি তাই ভাবতে ? কেন হঠাৎ -
জমে ঘৃনা ঐ মদির দু'চোখে অকস্মাৎ  ?
তোমার দু'দন্ড কাটে আমার পাশে -দেখোনি ;
একটি শব্দের রক্ত শোষন আর কবিতার জন্ম ।
সমালোচনার ঝড় নিঃস্ব করে এ মানস হ্রদ ।
তাতে কি শব্দ হারিয়েছে তার প্রতিবাদী ভাষা ?
এতটুকু কমেনি কবিতার আবেগ । শুধু কমে প্রেম ;
প্রাণে-প্রাণে বাড়ে সন্দেহ বিদ্বেষ । তিক্ত বালুচরে -
দুঃস্বপ্নের উল্কাপাতের আশঙ্কায় -পরমা বুঝি পলাতক !


টলোমলো এহাতে বুনে যাবো তোমার গান ।
তুষার গলবে, দেখো ঐ পাহাড় চূড়ায় -
লেখা কার নাম !
তোমাতেই আমার সাধনা ছিল নিত্য ;
মানি এ জীবনে তোমার প্রেম দূর-অস্ত ।