শৈশবের বাবার  শক্ত হাতের বন্ধন ,
শৈশবের মায়ের নরম আদর -
টুপ-টুপ করে ঝরে গেছে নিঃশব্দে ।
চঞ্চল কিশোর পলাতক ;যৌবন
অলিন্দে ছায়াছায়া স্মৃতিরা জঙ্গম ।


আগামি বসন্তে লাল কৃষ্ণ-চূড়ায় -
হলুদ পাখি যদি শিশ্ না দেয় ।
তবে কি তুমি নিজেকে রাখবে সংগোপনে ?
তবে কি এ তামাম যৌবন কেটে যাবে অনাদরে ?
গাঢ় যৌবন যন্ত্রণাভার লঘু হবে না কোনোদিন !


যৌবনটাকে রগড়ে ফিরে আসা প্রতিদিন ।
আমার একান্ত প্রিয় নির্জন ঘরে ;
যেখানে আমি শুধুই আমি আর একরাশ স্বপ্ন ।
জনতার ভিড় নাপছন্দ্ ,তবুও খুঁজে যাই প্রেম ;
কাল-কাল কেটে যায় সহজিয়া অনুরাগে ।
তবুও তুমি এলোমেলো ,স্বপ্নেরা ঘুরপাক খায় ;
হাজারো মন্থন চলে অমৃতের আশায় ।
ক্লান্ত যৌবনে ঘুম জমে নীরবে ।
স্বপ্নেরা ছেয়ে থাকে তোমার আকাশে -
যৌবন ও আমি মিশে যাই শূণ্যে-শূন্যে ।