আমার জায়গা হতে দেখো এ পৃথিবী  ....
চতুর্দিক ছায়ামৃত্যু,নীচে তপ্ত ধূলি-ধূসর পথ -
উপরে ছেয়ে আছে নিষ্ঠুর শকুনের চোখ ;
শিশুর ঘুম কেড়ে নেয় বুভুক্ষের করুণ কান্না ।
-- এ কথা জানো কি দীপ্ত নগর কবি  ?
নিকষ গাঢ় কলুষ আঁধারে কাদের বাস ?
তোমার বিচ্ছুরিত আলো ,প্রতিসরণে-
আঘাত হানে তোমারই বুকে  ।
রাজার ডজন যোজনা গুপ্ত থাকে নগরেই ....
আমার জায়গা হতে দেখো মৃত্যুর উচ্ছ্বাস !


দুধের শিশুর মুখে বারুদ গুঁজে ..
মিথ্যে আশা রাখো কুসুম ফোটার ।
নীরবে জমে প্রতিবাদের আগুন ,সে তো ছড়াবেই
অলাতচক্র ; পুড়বে মৌ-বন তোমার আমার ।