যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
       হয়তো এর পর সুখ আসবে ,আনবে
       বর্ণময় দিন -রাত । আর তাতে থাকবে না
       প্রতিদিনের দুঃস্বপ্ন,নিরেট বোকা হাসি ।


যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
       হয়তো একদিন বন্ধ হবে এবুকের রক্তক্ষরণ
       আর চাপা দীর্ঘশ্বাস,মুছে যাবে
       চোখের নীচে জমা কালো দাগ ।


যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
       হয়তো ঘোর বরষায় ভিজবে রুক্ষ মন ,অহল্যাভূমি ।
       উপরে ভেসে যাবে শরৎ মেঘ,নীচে দুলবে কাশবন ;
       রাতের একাদশী চাঁদ ছড়াবে আলো স্থিতধী মাটির বুকে ।


যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
       মোড়ের গাছে শুকনো ডালে উগোবে কচি পাতা ,
       হয়তো ফুটবে লাল ফুল আসবে হলুদ পাখি
       শিশ দিয়ে লেজ নাড়িয়ে গাইবে বসন্তের গান ।


যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
       হয়তো অকস্মাৎ তুমি কড়া নাড়বে একদিন,
       ছোঁবে  আমার শরীর ঠোঁট মন আগের মতো;
       বাঁচি আশায়, অশ্রুময় ভরসায় থাকি তোমার অপেক্ষায় ।
                          .........যদি আবার ফিরে আসো ।