স্মৃতির রেশ

স্মৃতির রেশ
কবি
প্রকাশনী শিলালিপি
সম্পাদক সাদ্দাম হোসেন ইশতিয়াক
প্রচ্ছদ শিল্পী আহমেদ ইসহাক
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৮০/-
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

স্মৃতির রেশ– প্রেমের আবহে লেখা একটা চমৎকার কাব্যগ্রন্থ। এখানে একই সমান্তরালে ফুটে উঠেছে প্রেম, বিরহ, আশা, নিরাশা।

ভূমিকা

আমার কথাগুলো

জীবন একটি ডায়েরি। পৃথিবীর বুকে আসার সময় দেয়া বিধাতার চিরায়ত উপহার। খুব অদ্ভুত রকমের এই ডায়েরি। ডায়েরির অলিখিত পাতাগুলো খুলে দেখা বা গুনে দেখার কোনো সুযোগ নেই। কিন্তু লিখিত পাতাগুলো খুলতে হয় না। আপনা-আপনিই খুলে যায়। নিজেকে মেলে ধরে চোখের সামনে। এর একেকটি পাতায় রচিত হয় একেকটি অতীত। কিছু কিছু অতীত নিজের যোগ্যতায় বা সময়ের পরিক্রমায় ‘স্মৃতিত্ব’ অর্জন করে। বেঁচে থাকে হৃদয়ের মনিকোঠায়।

কত আড্ডা, কত উল্লাস- আনন্দের ভেলায় চড়ে ভবিষ্যৎ থেকে ঝরে পড়ে অতীতের ঝুড়িকে সমৃদ্ধ করেছে; তার হিসেব কে রাখে। কিছু কিছু অতীত চুপিচুপি ‘স্মৃতি’ হয়ে হৃদয়ের রাজ্যে রাজত্ব কায়েম করে। আমরা বুঝতে পারি না, অতীত কিভাবে ‘স্মৃতিত্ব’ অর্জন করে। কিভাবে হৃদয়ের শাসনভার নিয়ে পুরো দেহকে দলিত মথিত করে। কিভাবে মস্তিষ্কের নিয়ন্ত্রণ করে মানুষকে কাঁদায়, হাসায়। তবে এটুকু বুঝতে পারি, অতীত থেকে স্মৃতি অনেকটা সমুজ্জ্বল।

অতীত আর স্মৃতির মাঝে ছোট্ট একটা তফাৎ আছে। অতীত মানে জীবনের হারিয়ে যাওয়া সময়; যা আমাদের ভাবনায় আসতেও পারে আবার না-ও পারে। কিন্তু স্মৃতি হলো সেই সমস্ত অতীত; যা আমাদের ভাবনায় হুট করে চলে আসে। কখনও হাসায়, কখনও কাঁদায়। কারণে-অকারণে হৃদয়টা তোলপাড় করে দেয়। কখনও বা সুখানুভূতির শিখরে পৌঁছে দিয়ে ভবিষ্যতকে অতীতে রূপান্তরিত করে। বড্ড ভবিষ্যৎবিদ্বেষী এই স্মৃতিরা।

স্মৃতির আঙিনায় বিচরণ করতে গিয়ে মনে পড়ল; কখনও কবি কাঠবেড়ালি, কখনও ইশু ভাইয়া, কখনও বা ইশতি বা ইসতি হওয়ার গল্প। একেকজন ভালোবেসে, স্নেহ করে একেক নামে ডাকতেন। আড্ডায় আড্ডায় প্রকাশ পেতো সবার ভালোবাসা। সেসব ভালোবাসার অতীতগুলোও স্মৃতি হয়ে ধরা দেয় হৃদয়ের মনিকোঠায়। রেখে যায় রেশ। আর তারই গ্রন্থিত রূপ ‘স্মৃতির রেশ’।

সাদ্দাম হোসেন ইশতিয়াক
৩০-ই জানুয়ারি, ২০২৩
লামা, বান্দরবান।
#

উৎসর্গ

বিভ্রান্ত জীবনের অন্তিম গন্তব্য আমার স্ত্রী জান্নাতুল মাওয়া সুমাকে; যার কাছে জীবনের অন্তিম মুহূর্ত পর্যন্ত পাগলামো করে যেতে চাই।

কবিতা

এখানে স্মৃতির রেশ বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য