স্বপ্নকন্যা তুমি
তোমার শরীরের প্রতিটি ভাঁজে ভাঁজে
গাঁথা রয়েছে স্বপ্নের মায়াজাল।
আমার প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে জড়িয়ে আছে
তোমার সেই স্বপ্নালু নয়নের ছবি!
সব কিছু থেকে করে রেখেছে
আমাকে আড়াল।।
পূর্ণিমার রাতে, ভেজা শিউলীর ঘ্রাণে
পাই তোমার কুন্তলের সুবাস,
নিরলস প্রতিক্ষার
সেটুকুই শান্তির
আভাস।।
সুদীর্ঘ রজনী অতিক্রান্ত করেও
প্রভাতের রবি
আজ ম্লান হয়ে গগনে উদিল
রাতের আঁধার দিনের বেলাতেও
তেমনি রইলো।।
নীলা তুমি সেই সেখানেই
রয়েছো কি এখনো?
যেখানে তুমি আমাকে ফেলে দিয়েছিলে!
যেখান হতে জন্ম নিয়েছে
এক নব প্রেম কাহিনী!
নাকি ভুলেই গিয়েছো তুমি
এই অকিঞ্চনের প্রেম নিবেদন!
আমি এখনো ভাবতে ভালবাসি
তুমি কেমন মধুর আলিঙ্গনে
আমাকে আবদ্ধ করে
গভীর প্রেমের স্মারক স্বরূপ
ওষ্ঠে এঁকেছিলে
চুম্বন রেখা!
আজও আমি রেখেছি যতনে
সেই প্রনয়ের স্মৃতি রেখা।।