দিক দিগন্ত পার করে
লেলিহান শিখা বুকে ধরে
সীমাহীন সমুুদ্র পাড়ে
শত জন্ম ঘুরে ঘুরে
আজ পেলাম তোমার দেখা
এই ঘোর অন্ধকারে।।
বিবর্ণ  আজ এই মুখ
জানি আর নাই কোন আকর্ষণ সুখ,
তবু আমার আজ
হল যে জয়
নাই কোন ক্ষোভ,
নাই কোন ভয়।
এসেছি তোমকে নিতে
সে তুমি না চাইলেও যেতে,
সাজাবো তোমায় আমি
নিজ আনন্দময়ী রূপে।।
মরণ পারে নি আমারে
রাখতে ভিন্ন করে
বারবার জন্মেছি আমি
তোমারি গোপন আহ্বানে।।
বিরাজো আজো যে তুমি
আমার হৃদয় মাঝারে,
যে প্রেম করতে পূরণ
করেছি বারেবারে
মৃত্যু বরণ।।
হে মোর জন্ম ভূমি
আজ একি রূপ
দেখি আমি!
এই স্বাধীনতার তরে
শতবার মরেছি ঘুরে?
পরাধীন রূপ  তোমার
তবু ছিল সুন্দর,
এ রূপ মাগো আজ
লাগে যে বড়ই ডর!
সন্তানেরই হাতে আজ
তুমি  কলঙ্কিত,
বুঝলে আগেই মোরা
দেশ কি দুভাগ হ'ত???
রফিক্