অস্তরাগের রক্তিম ছটায়,
রাতের রাণীর হাসি ফোটায়,
শাল পিয়ালের
দোদুল দোলায়,
ধরণীর মেয়ে
খুঁজে বেড়ায়,
চুরি যাওয়া অনুরাগ।।
কৃষ্ণচূড়ার লালি নিয়ে
রাধাচূড়ার গ্লানি সয়ে
মেঘ বালিকার
প্রেম-ঘন মন
সারাটি রাত
খুঁজে মরে,
অনন্ত তার
বেহাগ।।
আঁধার রাতের কালি
সর্বনাশের
হুশিয়ারি খালি,
মানেনা প্রিয়ার মন,  আরো সে কালো হতেই
গেয়ে ওঠে প্রাণ ভুলেই
সান্ধ্য রাগ যে ইমন্।
বুকের মাঝে
উতাল ঢেউএ
করে ওঠে সে
আনচান।।
প্রেমের নদীর চোরা বালি,
পা রাখাটাই দুষ্কর,
মেঘ বালিকা যে
ভুলটি করে
প্রেমের নদী সাতার দিতে
চোরা বালির
চতুর ফাদে,
অতল মাঝে তল সে খোঁজে,
নদীর জলে
দেয় যে ভাসান,
তবু,,,, তল পাওয়া কি
এতই আসান!!!