নির্লজ্জ প্রাগৈতিহাসিক  আঁধারে,
ফোরামেনও দিক ভ্রষ্ট করে,
বন্ধু আর শত্রুর
সূক্ষ্ম সীমারেখা
মুছে দেয় ~~~~
জীনতত্ব কখনো আদিম দানবের
চিহ্ন হয়ে জেগে রয় ~~
কালের ঘূর্ণিতে
যোগ্যতমের উদ্বর্তন
প্রমান করার অসহায় দায়
তাকে টেনে নামায়
পাঁকে ~~~~~~
আর তখনই ঘনায়
সেই মহেন্দ্রক্ষণ ~~
তুমি ফসিলের    ডি.এন.এ.
খুঁজবে?
না কি শকুনির
পাশার হাড় হয়ে বাঁচবে?
যার প্রতিটি জীবনমুখী চালে
বদলে যাবে
ভোজবাজির মত
গোটা  পরিচয়টাই!
আর তখন
ফোরামেনের ঘ্রাণ
অসহায় পরাজয়
মেনে নেবে নাকি??