আমি হাঁটি অন্য পথ বেয়ে, সরু আলের পার ধরে
পাকা রাস্তা ছেড়ে,
সোঁদা মাটির গন্ধে
প্রকৃতির আলিঙ্গনে
আমার প্রত্যেকটি পদচারণায় মিশিয়ে
নিজে তার সাথে
মাখামাখি হয়ে,
সবুজ ঘাসের মেঠো রাস্তা,
যানবাহনের দুষিত চোখ রাঙানির নেই কোন ভয়।
জনহীন শ্যামল প্রান্তর
সব  ঊষরতাকে
করেছে জয়!
শ্যামা দোয়েলের
কূজন আছে ঘিরে,
শালিকের রোয়া
ফুলিয়ে ঝগড়া
পাশে শান্ত ঝোরা
বহে ধীরে।।
ঝিরঝিরে হাওয়া
ছুঁয়ে যায় দেহ
কানে কানে ফিসফিসিয়ে
কে যেন যায় বলে
শুনতে নারে কেহ ..এক্স
দূরে দাঁড়িয়ে নি নিঃসঙ্গ বটগাছ
কাছে দেয় ডাক,
ভাগ করে নিতে চায়
তার একাকিত্বের
গোপণ যন্ত্রনা ~~~
সে জানে আমিও যে
তারই সমব্যাথি।।
অন্তহীন এই পথ
এর নেই শুরু নেই কোন শেষ!!!
আজ হারিয়ে যাবার পালা
এই দিগন্ত নীলে
মনের নীলিমা মিশিয়ে ~~~~
কাটিয়ে দেব বাকি জীবন
সব কিছু ভুলে,
অবহেলে।।।