সুদীর্ঘ জীবন পথ পেরিয়ে
রক্তাক্ত বহু কাঁটা মারিয়ে
প্রবল ঝড় ঝঞ্ঝা লড়ে,
আমি যেই স্হানে দাঁড়ায়ে!
দিন প্রতি আয়
এক শ টাকায়,
কি বা এতে হয়?
বাজার দর আগুন সম
ছুঁলেই লাগে ছ্যাঁকা!
ঘরেতে আমার আছে পরিজন,
তাদের জন্যই ঠ্যাকা।
দুঃসহ লাগে জীবন ধারন,
দুঃসহ বেঁচে থাকা।।
দেনার দায়ে
ভরাডুবি যে!
চোখ আর চাওয়া যায়না!
মালিকের নজর
গিন্নির উপর
বলে "দুঃখ তোর থাকবে না!! "
অবস্থা আজ
ভীষণ ঘোরালো,
গৃহিণীর বচন
অতি ঝাঝালো!
দড়ি নিয়ে তাই
ঝুলে পরা ছাড়া  
নেই আর কোন গতি,
মরছি আমি স্বেচ্ছায় ভাই,
লিখে রেখে  দিয়ে যাই,
প্রাণ থাকতে
এত দুর্গতি
সয় না যে আর তাই!!!