বিস্তীর্ণ প্রান্তর মাঝে একা কে ও......
দাঁড়িয়ে আছে বিরলে -- নিস্তব্ধ নিরুপায়??
ঝাঁকড়া চুল,সুবিশাল দাড়ি ঝুলছে.....!
শিকড়গুলি ছড়িয়ে আছে পাতালে..সুদূর বিস্তৃত অন্তরিক্ষে...||


শ্বাস - প্রশ্বাস..চলছে ----
আহার তার মাটির রস -------
সূর্যালোক তার জ্বালানি আর বাতাস হল     বন্ধু তার|
একমাত্র সাথী...পাখী ও তার ছানা..
সকাল -সাঁঝে  মুখরিত রাখে তাকে|
বাকি বেলা......সে একেবারে..একেলা||


আকাশের দিকে... সুবিশাল হাত বাড়িয়ে....কাকে ডাকে সে...সারা বেলা?
নাকি জানায় নালিশ!  বা করে আত্মসমর্পণ কালের কাছে!...
বলে বুঝি...“ চাই না এ জীবন!”


তার গায়ের চামড়া..
আজ সর্বংসহা....
কত শতাব্দী ধরে সে একই ভাবে দাঁড়িয়ে.....!
নাই , তার মৃত্যু নাই...নাই পরিত্রাণ---
এ জীবন ভার, তার পাপের শাস্তি সমান!