না। কবিতাটি নিয়ে প্রচলিত আলোচনার জন্য এই লেখার অবতারণা নয়। একটা কৌতূহল থেকেই কবিতাটিকে আলোচনার পাতায় নিয়ে এলাম। কবিতাটি আমার মতে মাঝারি মানের। তবে বেশ সুখপাঠ্য। বক্তব্যও সহজ সরল। আশা করি, পাঠক নিজেই কবিতাটির বিশ্লেষণ করতে পারবেন। কিন্তু প্রশ্ন হল, এমন একটি কবিতার পাঠকসংখ্যা কিভাবে 17 হাজার ছাড়িয়ে গেল! বিশেষত এই কবির অন্য কোন কবিতাই হাজারের কাছাকাছিও পাঠক পায়নি।


          তাহলে কি কবিতাটির শিরোনাম ইংরেজি অক্ষরের হওয়ার কারণেই এমন ঘটেছে? বেশ কিছু বিদেশী ও ইংরেজিভাষীর মন্তব্যও কবিতাটিতে দেখতে পেলাম(অন্তত নাম দেখে তেমনটাই মনে হল)। যদিও মন্তব্যগুলি অপ্রাসঙ্গিক ও বিজ্ঞাপনমূলক।তারা কি বাংলা জানে? অবশ্য ইংরেজি ভার্সানেও পড়া সম্ভব। আমার ধারণা তারা ইংরেজি ভার্সানেই হয়তো পড়েছে। কিন্তু বাংলা না জানা কেউ কি একটি বাংলা কবিতা দেখে পড়তে আগ্রহী হবে? নাকি ইংরেজি শিরোনাম হলে তারা সেটি ইংরেজি ভার্সানেই প্রথমে দেখতে পায়!


           আরও একটা জিজ্ঞাসা, বাংলা কবিতার শিরোনাম ইংরেজি অক্ষরে হওয়া কতটা সঙ্গত? যদি বাংলা অক্ষরে 'হোয়াটস অ্যাপ' শিরোনাম হত তাহলেও কি এই কবিতা এত বেশি সংখ্যক পাঠক পেত?


           তাছাড়া যতদূর জানি কোন অনিবন্ধিত পাঠক সরাসরি তার মন্তব্য এখানে প্রকাশ করতে পারেন না। তাহলে সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত প্রকাশকরা কি মন্তব্যগুলি যাচাই না করেই প্রকাশ করে থাকেন? অপ্রাসঙ্গিক মন্তব্য তো বাতিল করাই সংগত বলে মনে হয়।