কয়েকদিন আগে "লিমেরিকের বৈশিষ্ট্য" শিরোনামে একটি আলোচনা প্রকাশ করেছিলাম । উদ্দেশ্য ছিল  ঠিকঠাক লিমেরিক লেখায় কবিদের উদ্বুদ্ধ করা।  লেখাটি পড়ে অনেকেই লিমেরিক লেখার আগ্রহ প্রকাশ করেন। এবং সত্যিসত্যিই অনেক কবিই লিখতেও শুরু করেন। কয়েকজনতো মন্তব্যে লিখেছেন দেখলাম,  "যাঁর পাতাতেই যাচ্ছি লিমেরিক আর লিমেরিক । লিমেরিক লেখার ধুম পড়ে গেছে দেখছি।" আমিও বিভিন্ন কবির পাতায় গিয়ে দেখেছি প্রায় প্রত্যেকের লিমেরিকেই সুন্দর উপস্থাপনার ছাপ। ফলে ব্যক্তিগতভাবে আমি অত্যন্ত খুশি হয়েছি এইভেবে যে, যাক আমার আলোচনাটি তাহলে সার্থক হয়েছে ।


         এবার আসা যাক মূল আলোচনায়।

পেশা
- জাহিদ হোসেন রনজু
----------------------------------®
-বলো ঘটক এবার, ছেলের কি পেশা?
-পেশা বেশ বড় তার, রাজনীতি ঘেষা।
-বিরোধী না সরকার?
-সেই জ্ঞান আছে তার
  সর্বদাই সরকার দলে মেলামেশা।
              -------


        কবি জাহিদ হোসেন রনজু দেখিয়ে দিলেন যে, উপযুক্ত হাতে পড়লে লিমেরিকও চাবুক কবিতা  
তথা আদর্শ কবিতা  হয়ে উঠতে পারে । "অল্পে অধিক বলা কবিদের কাজ ।" অনেকের মতো এটি আমারও অভিমত । কী নেই  এই পাঁচ চরণের ছোট্ট কবিতাটিতে? যে যখন ক্ষমতায় তখন সেই দলে ভিড়ে যাওয়া মানুষের অভাব তো নেই এই উপমহাদেশে। বিশেষত আজকের এই আদর্শহীনতায় ভুগতে থাকা যুবসমাজের একটা বিরাট অংশের প্রবণতা তো এমনই ।  'যেদিকে পড়ে পানি সেই দিকে ধরি ছাতা।'   প্রবাদটিকে একটু অন্যভাবে বলা যায়, 'যে-ই তুলে ধরে ছাতা তার তলে গুঁজি  মাথা'।  চোখের সামনে অজস্র দৃষ্টান্ত রয়েছে। শুধুমাত্র এই টুকরো চিত্রটিই গোটা সমাজের অবক্ষয়ের কথা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। যে অবক্ষয়ে বিশ্বের তামাম সুধীসমাজ যার পর নাই উদ্বিগ্ন ।অর্থাৎ  সাম্প্রতিক  কালের এক জ্বলন্ত সমস্যার দিকে দৃষ্টিপাত করেছেন কবি। যে সমস্যার নাম চরম সুবিধাবাদ, মূল্যবোধের চরম অবক্ষয়, যে সমস্যার নাম চরম আদর্শহীনতা।


        শিরোনামেও বিদগ্ধতার ছাপ রেখেছেন কবি। "পেশা" অর্থাৎ জীবিকা বা জীবনধারণের উপায়।আবার আমরা অনেক সময়েই বলে থাকি, অকারণে অন্য লোকের পিছনে লাগা এই লোকটির  পেশা । অর্থাৎ 'স্বভাব' অর্থেও শব্দটির প্রচলন আছে। কবিতাটিতেতো মানুষের স্বভাবগত অবক্ষয়ের কথাই তুলে ধরতে চেয়েছেন কবি।


এবার কবিতাটির শব্দচয়ন, ছন্দ-মাত্রা  ও উপস্থাপনার কথায় আসা যাক ।  লিমেরিকের বৈশিষ্ট্য অনুযায়ী যে তিনটি চরণ  দীর্ঘতর  তাদের প্রত্যেকটিতেই আছে 14টি এবং ক্ষুদ্রতর দুটিতে আটটি করে অক্ষর। সঠিক মাত্রা।পয়ারে সিদ্ধ।
  আর প্রত্যেকটি শব্দচয়নের ক্ষেত্রেও  বুদ্ধিমত্তার ছাপ রেখেছেন কবি।


      উপস্থাপনার দিক দিয়ে লাজবাব। মনকাড়া রম্যতায় সমুজ্জ্বল । যা আদর্শ লিমেরিকের প্রাণ। সুতরাং বলাই বাহুল্য,  এটি একটি সার্থক লিমেরিক ।
    
    এমন একটি সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য কবিকে জানাই হার্দিক অভিনন্দন ও শুভেচ্ছা ।
  * 'সরকার ' শব্দটির বদলে 'সরকারী' বা 'সরকারি' করা যায় কিনা কবিকে ভেবে দেখতে বলব।