(কবি রহমান মুজিবের হাইকু সম্পর্কিত আলোচনায় উদ্বুদ্ধ হয়ে আমার এই প্রয়াস)


*
বর্ষা ভরসা পায়-
দূরে বসে পাগলিটা
তারা গুনে যায়।


*
শাওন মাসের বেল-
গাছের তলে কালো কাক
গোঁফে লাগায় তেল।


*
শীতের কোকিলে
বাঁশি নয় লাঠি ধরে-
ফুল কাঁপে বিলে।


*
নীল আকাশে বাজ-
দিন গুনে যায় বসন্ত
বনে নতুন সাজ।


*
প্রোফাইল ফাঁকা-
হংস তুলিকে বলে
থাক ছবি আঁকা।