একাধারে কবি, সাহিত্যিক, সম্পাদক ও ব্যাকরণবিদ নীরেন্দ্রনাথ চক্রবর্তী। লিখেছিলেন 'কলকাতার যীশু' নামে একটি কবিতা। চলে গেলেন সেই যীশুরই জন্মদিনে। আজ মঙ্গলবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভারতীয় সময় দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়।


         মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।  বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।


          ১৯২৪ সালের ১৯ অক্টোবর বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি।  কবির বয়স যখন মাত্র দুই বছর ঠিক সেসময়ই কর্মসূত্রে বাবা-মা দুইজনেই চলে আসেন কলকাতায়।  স্বাভাবিকভাবেই বাংলাদেশেই ঠাকুরদা লোকনাথ চক্রবর্তীর কাছে ছোটবেলা কেটেছে নীরেন্দ্রনাথের।  ছোটবেলা থেকেই অবাধ স্বাধীনতার মধ্যে বড় হয়েছেন তিনি। পড়াশোনার পাশাপাশি সেই বয়সেই রামায়ণ গান, কবিয়ালের প্রতি টান ছিল তাঁর, মুখস্তও করে ফেলেছিলেন।  গ্রামের দিনগুলো খুব সুন্দর কেটেছিল তাঁর। আর সেই কারণেই গ্রামের বাড়ি ছেড়ে কলকাতায় যেতে চাইতেন না।  তবে ঠাকুরদার মৃত্যুর পর ১৯৩০ সালে গ্রাম ছেড়ে কলকাতায় চলে আসেন তিনি।


        কলকাতার সেন্ট পলস কলেজ থেকে স্নাতক হওয়ার পর তিনি সাংবাদিকতার জগতে প্রবেশ করেন। নবযুগ, নারায়ণ, সত্যযুগসহ কয়েকটি পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। পরে আনন্দবাজার পত্রিকায় যোগ দেন।  দীর্ঘদিন আনন্দমেলা পত্রিকার সম্পাদক ছিলেন।  এরই পাশাপাশি চলছিল কাব্যচর্চা।  ৪৭ টিরও বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে কবির।  যার মধ্যে ১৭টি রয়েছে শিশুদের ছড়ার বই।  ১৯৫৪ সালে প্রকাশিত তাঁর প্রথম কবিতার বই ‘নীল নির্জন’।


      বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে আবির্ভূত বাংলা কবিদের মধ্যে অন্যতম ছিলেন এই কবি।  তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থ ছিল "উলঙ্গ রাজা"। এই কাব্যগ্রন্থ লেখার জন্য ১৯৭৪ সালে সাহিত্য অ্যাকাডেমী পুরস্কার পান তিনি।  এছাড়াও তারাশঙ্কর স্মৃতি পুরস্কার ও আনন্দ পুরস্কারসহ একাধিক পুরস্কারে ভূষিত হন তিনি। তাঁর অন্যান্য কাব্যগ্রন্থগুলি হল ‘কলকাতার যীশু’, 'অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল’ ইত্যাদি।  পশ্চিমবঙ্গে বাংলা অ্যাকাডেমীর সাথেও দীর্ঘকাল যুক্ত  ছিলেন তিনি।


         ২০০৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে সাম্মানিক ‘ডক্টর অব লিটারেচার' উপাধি দেয়। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০১৭ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে নীরেন্দ্রনাথ-কে ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা প্রদান করা হয়।  


        'অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল'র কবি নীরেন্দ্রনাথ এর সৃষ্টি বাংলা সাহিত্যাকাশে রোদ্দুর হয়ে ঝলমল করবে একথা নির্দ্বিধায় বলা যায়।


       bangla-kobita.com এর পক্ষ থেকে এই মহান কবিকে জানাই বিনম্র শ্রদ্ধা ও কামনা করি তাঁর আত্মার চিরশান্তি।