শান্তি মায়ের সুশীতল কোলে
শান্তি শিশুর আধো আধো বোলে
শান্তি দানে আর পরমঙ্গলে
শান্তি মাছের জলে পশুর জঙ্গলে
শান্তি সাদা পতাকা আর সাদা পায়রায়
শান্তি যৌনতায় আর মৌনতায়
শান্তি শিশুর অপাপবিদ্ধ হাসিতে
শান্তি দুজনের ভালোবাসাবাসিতে
শান্তি কবির কল্পনায়
শান্তি শ্বেত তন্ডুলে আঁকা আল্পনায়
শান্তি গোরস্থানে আর শ্মশানে
শান্তি নিদ্রায় আর স্বপনে
শান্তি লুকানো আশার তালাশে
শান্তি বিবেকের কাছে বেকসুর খালাসে।