তোমার নীরবতায় তোমাকে খুঁজি
তোমার মুখরতায় তোমাকে খুঁজি
তোমার মরাল-চাহনে তোমাকে খুঁজি
তোমার গজগমনে তোমাকে  খুঁজি
তোমার আয়ত নয়নে তোমাকে খুঁজি
তোমার প্রতিমা-বদনে তোমাকে খুঁজি
তোমার স্ফীত অধরে তোমাকে খুঁজি
তোমার তটিনী কায়ায় তোমাকে খুঁজি
তোমার সহনশীলতায় তোমাকে খুঁজি
তোমার দহন-শরীরে তোমাকে খুঁজি
তোমার কলহাসিতে তোমাকে খুঁজি
তোমার নীরব কান্নায় তোমাকে খুঁজি
(কিন্তু)তোমার কবিতায় তোমাকে খুঁজতে গিয়ে
হয়েছি প্রতারিত বার বার।
    
                 *  *  *
[ রবি ঠাকুরের কবিতায় আছে,'রমণীর মন সহস্র বছরের সখা সাধনার ধন'।তবু আমরা অবুঝের মতো নারীকে খোজার ও বোঝার চেষ্টা চালিয়ে যাই নানাভাবে।--------------সহিদুল হক ]