হৃদয় মাঝারে ছিল পুঞ্জিভূত প্রেম
যেন এক নিঃসঙ্গ মেঘ মুক্ত গগনে
মেঘ-গর্জন-সুখে ধ্বনিত  না হলেম
খুশির তড়িদালোক জাগিল না মনে
স্বধন হলেও উপকার না পেলেম
চাবিবিহীন তালায় আবদ্ধ সে ধনে
হৃদয়ের সে প্রেম যেন খনিস্থ হেম
হয়নি তাহাতে সুখের রত্ন সে ক্ষ্ণে।
কিন্তু আজি নিঃসঙ্গতা ঘুচিয়াছে মোর
উদিয়াছে সুখ-শশী হৃদয় আকাশে
কাটিয়াছে অন্ধকার আসিয়াছে ভোর
মাতিয়াছে পুষ্প-গন্ধ আকাশে বাতাসে
যেন বসন্ত ভাঙিল হেমন্তের দোর
খুশিতে ভরিল মন প্রেমের প্রকাশে।